যুক্তরাষ্ট্রের কলোরাডোতে বিমান বাহিনী একাডেমির একটি অনুষ্ঠানে গতকাল বৃহস্পতিবার মঞ্চে পড়ে যান প্রেসিডেন্ট জো বাইডেন। এই নিয়ে রসিকতা করেছেন দেশটির সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ইন্ডিপেন্ডেন্টের প্রতিবেদনে বলা হয়েছে, ট্রাম্পকে বাইডেনের হোঁচট খেয়ে পড়ে যাওয়া নিয়ে অবহিত করা হয়। সেইসময় ট্রাম্প আইওয়া অঙ্গরাজ্যে প্রচারণা অনুষ্ঠানে ছিলেন। সেখানে তিনি তার সমর্থকদের বলেছেন, বিমান বাহিনীর স্নাতক ক্যাডেট যারা এ ঘটনা দেখেছেন তাদের জন্য এটি প্রেরণামূলক হতে পারে না।

সাবেক মার্কিন এ প্রেসিডেন্ট বলেছেন, আমি আশা করি তিনি আঘাত পাননি, আমি আশা করি তিনি আহত হন নি… আপনারা সেটি চান না।

এ ছাড়া ট্রাম্পের সমর্থকরাও বাইডেনের পড়ে যাওয়া নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে মজা করছেন। তবে রিপাবলিকান পার্টির প্রেসিডেন্ট প্রার্থী হতে ইচ্ছুক ফ্লোরিডার গভর্নর রন ডিস্যান্টিস নিউ হ্যাম্পশায়ার অঙ্গরাজ্যে এক প্রচারণা অনুষ্ঠানে বাইডেনের পড়ে যাওয়া প্রসঙ্গে নেতিবাচক কোনো কথা বলেননি। তিনি বলেছেন, আমি আশা করি, জো বাইডেন দ্রুত সেরে উঠবেন।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, অনুষ্ঠানে বিমান বাহিনীর ৯২১ জন ক্যাডেটের সবার সঙ্গে প্রেসিডেন্ট বাইডেন প্রায় দেড় ঘণ্টা দাঁড়িয়ে থেকে হাত মেলান। হোয়াইট হাউজের কমিউনিকেশন ডিরেক্টর জানিয়েছেন প্রেসিডেন্ট ‘ভালো আছেন’।

সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে বেন লাবোল্ট লিখেছেন, তিনি যখন করমর্দন করছিলেন তখন মঞ্চে একটি ছোট বালির ব্যাগ ছিল। এ ছাড়া হোয়াইট হাউজে ফিরে হাসিমুখে প্রেসিডেন্ট সাংবাদিকদের বলেছেন, বালির ব্যাগে আমার পা আটকে গিয়েছিল।

এর আগে হোয়াইট হাউজের প্রেস টিম থেকে জানানো হয়, বাইডেন যখন তার আসনে ফেরত যাচ্ছিলেন তখন ছোট কালো একটি বালুর ব্যাগে তার পা আটকে যায়। মঞ্চে টেলিপ্রম্পটারের জন্য বালু ভর্তি ছোট দুটো ব্যাগ রাখা হয়েছিল। উঠে দাঁড়ানোর পর প্রেসিডেন্ট বাইডেন আঙুল দিয়ে বালু ভর্তি সে ব্যাগটি দেখিয়ে দেন।

প্রেসিডেন্টের ভাষণের জন্য যে টেলিপ্রম্পটার ব্যবহার করা হয় সেটি যাতে পড়ে না যায় সেজন্য বালু ভর্তি ছোট ব্যাগ ব্যবহার করা হয়।